৭ই মার্চের ভাষণ খোদাই : নতুন সাজে কবি নজরুল কলেজ

 

ওবায়দুর রহমান :

বাংলাদেশের অন্যতম বিদ্যাপীঠ কবি নজরুল সরকারি কলেজ। প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত একটি মনোরম ক্যাম্পাস হলো কবি নজরুল সরকারি কলেজ। ক্যাম্পাসটি ১৮ একর জমির ওপর নির্মিত। প্রাকৃতিক সৌন্দর্যের সাথে যুক্ত হয়েছে নতুন সৌন্দর্য। ক্যাম্পাসের শহীদ মিনারের পাশের দেয়ালের ওপর পাথরে খোদাই করা হয়েছে শিল্পের আলোয় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রামাণ্য চিত্র। ভাস্কর্যের প্রথমেই রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চিত্র।

 

এরপর রয়েছে ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ দেওয়া মুহূর্তের একটি ছবি। সেখানে দেখা যায় বঙ্গবন্ধুর ডাকে সাধারণ মানুষ অস্ত্র হাতে যুদ্ধে নেমে পড়েছিল। এ থেকে শিক্ষার্থীদেরকে কলমের আলোয় আলোকিত হতে অনুপ্রেরণা দেওয়া হয়েছে। এরপর দেখা যায় পাকিস্তানীরা বাঙ্গালীর ওপর অত্যাচার চালিয়ে ও থেমে থাকেনি। মৃত দেহগুলোকে টেনে হিছড়ে নিয়ে গিয়েছিল। এই দৃশ্য দেখে বুঝা যায় কত কষ্টের বিনিময়ে আমরা এই স্বাধীন বাংলা পেয়েছি।

এটি শুধু একটি আলোকচিত্র নয়। এটি শিক্ষার্থীদের মনে দেশ প্রেম জাগ্রত করে।

এত সুন্দর একটি আলোকচিত্র ক্যাম্পাসে স্থাপন করায় কলেজের অধ্যক্ষ জনাব আই কে সেলিম উল্লাহ খন্দকার-কে আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জানান কলেজের সাধারণ শিক্ষার্থীরা। আরও কৃতজ্ঞতা জানান চিত্র শিল্পি জাহানারা পারভিন-কে। তাঁর অক্লান্ত পরিশ্রমের ফলেই দ্রুত এত সুন্দর একটি কারুকার্য নির্মিত হয়েছে কলেজ ক্যাম্পাসে।

 

শিক্ষার্থীরা আরও বলেন এইভাবে অল্প অল্প সৃজনশীলতার মাধ্যমে আমাদের ক্যাম্পাসটি একটি সুন্দর ও মুক্ত প্রাণোচ্ছল ক্যাম্পাসে পরিণত হবে।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ