স্মৃতির সান্নিধ্যে এক দিন

ওবায়দুর রহমান

এই পৃথিবীতে মানুষ যে কয়দিন বেঁচে থাকে সুখ আর ভালবাসার স্মৃতি নিয়েই থাকে ততদিন। আর এ ভালবাসার স্মৃতি অনেকে অনেক ভাবে মনের মধ্যে রাখতে চায়। কেউই চায় না তার ভালবাসার মানুষটিকে হারিয়ে ফেলতে । সবাই চায় মানুষটি সব সময় তার পাশে থাকবে। তবে ভাগ্যে সবার সব কিছু হয় না। তাই বাঁচতে চায় হারিয়ে ফেলার পর তার স্মৃতি নিয়ে।

তেমনি পৃথিবীতে ভালবাসার স্মৃতি সংরক্ষণের বড় দৃষ্টান্ত সম্রাট শাহ জাহান। প্রিয় মানুষ মমতাজ এর স্মৃতি হিসেবে সম্রাট শাহ জাহান গড়েছিলেন তাজমহল।

সম্রাট শাহ জাহানের তাজমহলের আদলে আমাদের দেশেও রয়েছে একটি তাজমহল । যা ঢাকার নারায়ণগঞ্জ এ অবস্থিত। ভালবাসার স্মৃতিটি দেখতে প্রতিদিনই ভীড় জমান সকল শ্রেণীপেশার মানুষ। দেখা যায় অনেকে ভালবাসার মানুষটিকে সাথে নিয়েই এসেছেন বাংলার তাজমহল দেখতে। ভালবাসার সেই সম্পর্ককে সবাই সম্মান করছে যে যার মত করে।

সকল ভালবাসার শ্রেষ্ঠ ভালবাসা বন্ধুত্বের ভালবাসা। তাই বন্ধুদের মিলে আমাদেরও ইচ্ছা জাগে ভালবাসার প্রতিকৃতি বাংলার তাজমহল দেখার। তৈরী হয়ে গেলো একটি ভ্রমণ পিপাসু টিমও।
শীতের এই সকালে যখন সূর্য উঁকি দিল তখন সকল অলসতা ছেড়ে প্রস্তুত ভ্রমণ প্রিয় টিমটি। চলে আসলাম তাজমহলে সেই মনোমুগ্ধকর জায়গাটি ভ্রমণ করতে। আমাদের সঙ্গ নিল আরও এক দল ছোট্ট বন্ধুরা।

তাজমহলে প্রবেশের সাথে সাথেই চোখে পড়ে তাজমহল এর নানা দৃশ্য ক্যামেরা বন্দি করতে ব্যস্ত সবাই। এদিকে পিছিয়ে নেই ছোট্ট বন্ধুরাও। তারাও পছন্দের জায়গায় নিজেকে ক্যামেরা বন্দি করতে তৎপর। তাজমহলের সমনের ঝর্ণাটি তাজমহলের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তুলেছে।

সব দেখা শেষে যখন সন্ধ্যা ঘনিয়ে আসে তখন আবার ফিরে আসি নিজ গন্তব্যে।

সত্যিই ভালবাসা এমনি জিনিস যা কখনো ভুলার মতো না। যার নিদর্শন হয়ে দাঁড়িয়ে আছে এই তাজমহল। তাজমহলই মনে করিয়ে দেয় ভালবাসা অমর। আর এভাবেই ভালবাসার স্মৃতি চিহ্ন নিয়ে দর্শনার্থীদের মন কাড়ে তাজমহল।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ