সেতু নির্মাণে ‘মাথা লাগবে’ গুজব দুবাই থেকে ছড়িয়েছে: আইজিপি

সেতু নির্মাণে মানুষের কাটা মাথা লাগবে- এই গুজবটি দুবাই থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রথম প্রচার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।২৪ জুলাই (বুধবার)  পুলিশ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, এই পোস্টটি করেছেন একজন প্রবাসী বাংলাদেশি। তাকে সনাক্ত করা হয়েছে। এসব গুজব প্রতিরোধে মাঠ পর্যায়ে সব ইউনিটকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জাবেদ পাটোয়ারী আরো বলেন, গুজব ছড়ানোর কাজে ব্যবহৃত ৬০টি ফেসবুক লিঙ্ক ও ২৫টি ইউটিউব লিঙ্ক এবং ১০ টি নিউজ পোর্টাল বন্ধ করা হয়েছে। এই সমস্ত ফেসবুক লিঙ্ক ও ইউটিউব লিঙ্কের মাধ্যমে সুপরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছিল।

সম্প্রতি ছেলেধরা সন্দেহে যতগুলো ঘটনা ঘটেছে সবই গুজব। যারা নিহত হয়েছে কেউই ‘ছেলেধরা’ ছিলেন না বলেও জানান তিনি।

একটি স্বার্থান্বেষী মহল গুজব রটিয়ে দেশকে অস্থিতিশীল করতে চাচ্ছে জানিয়ে তিনি বলেন, এই গুজব রটিয়ে কয়েকদিন আগে ছেলেধরা সন্দেহে আটজনকে পিটিয়ে হত্যা করা হয়েছে। পুলিশের তদন্তে উঠে এসেছে তারা সবাই নিরপরাধ ছিলেন। একটি গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির বিঘ্ন ঘটাতে চাচ্ছে। পুলিশ এ বিষয়ে সতর্ক রয়েছে।

গুজব রটানোর অভিযোগে এ পর্যন্ত ১০৩ জনকে গ্রেপ্তার ও ৩১টি মামলা করা হয়েছে। এ বিষয়ে কাল ২৫ জুলাই (বৃহস্পতিবার)  থেকে সপ্তাহব্যাপী সচেতনতা কর্মসূচি শুরু করবে পুলিশ।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ