সংস্কার কাজে কবি নজরুল সরকারি কলেজ ভবন, আসছে শিক্ষামন্ত্রী

 

স্টাফ রিপোর্টার : 

কবি নজরুল সরকারি কলেজ দেশের অন্যতম কলেজ গুলির মধ্যে একটি। এই কলেজটির প্রতিষ্ঠা কাল ১৪৫ বছরেরও উপরে। পুরাতন কলেজ হিসেবে এই কলেজটির অনেক সুনাম রয়েছে। কলেজের ভবন গুলো অনেক পুরাতন হওয়ায় এখন ভবন গুলোকে সৌন্দর্যম-িত করার জন্য চলছে সংস্কার। চলছে রং করা সহ বাহিরের দেয়াল গুলো পরিচ্ছন্ন করার কাজ।

উল্লেখ্য, আগামী ২২ নভেম্বর মাননীয় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি কলেজ পরিদর্শন করতে আসছেন। এছাড়া এইদিন কলেজ ক্যাম্পাসে নতুন নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ভাস্কর্য উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী।

ক্যাম্পাসের শহীদ মিনারের পাশের দেয়ালের ওপর পাথরে খোদাই করা হয়েছে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রামাণ্য চিত্র। ভাস্কর্যের প্রথমেই রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চিত্র।

এরপর রয়েছে ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ দেওয়া মুহূর্তের একটি ছবি। সেখানে দেখা যায় বঙ্গবন্ধুর ডাকে সাধারণ মানুষ অস্ত্র হাতে যুদ্ধে নেমে পড়েছিল। এ থেকে শিক্ষার্থীদেরকে কলমের আলোয় আলোকিত হতে অনুপ্রেরণা দেওয়া হয়েছে। এরপর দেখা যায় পাকিস্তানীরা বাঙ্গালীর ওপর অত্যাচার চালিয়ে ও থেমে থাকেনি। মৃত দেহগুলোকে টেনে হিছড়ে নিয়ে গিয়েছিল। এই দৃশ্য দেখে বুঝা যায় কত কষ্টের বিনিময়ে আমরা এই স্বাধীন বাংলা পেয়েছি। এটি শুধু একটি আলোকচিত্র নয়। এটি শিক্ষার্থীদের মনে দেশ প্রেম জাগ্রত করে।

এত সুন্দর একটি আলোকচিত্র ক্যাম্পাসে স্থাপন করায় কলেজের অধ্যক্ষ জনাব আই কে সেলিম উল্লাহ খন্দকার-কে আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জানান কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ