লেখাপড়া শিখে চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হোন- প্রধানমন্ত্রী

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এসএমই (ক্ষুদ্র ও মাঝারি শিল্প) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। একই সঙ্গে, বেকারত্ব দূর করে প্রচুর মানুষের কর্মসংস্থান সৃষ্টি করতে পারে। যুবকদের উদ্দেশে তিনি বলেন, লেখাপড়া শিখে চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হোন, নিজেকে প্রতিষ্ঠিত করুন।

বুধবার (০৪ মার্চ) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় এসএমই পণ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আরো বলেন, মানুষের ভাগ্য উন্নয়নে শিল্পখাতকে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার।

শেখ হাসিনা আরো বলেন, পণ্যের চাহিদা, উৎপাদন ও বাজারজাতকরণে নিয়ে আসতে হবে আধুনিকতা। এসএমই খাতে উৎপাদিত অনেক পণ্যে সংস্কৃতির ঐতিহ্যের সঙ্গে জড়িত। এসএমই খাত উন্নয়নের আমাদের যা যা করা দরকার তা করতে হবে। আমাদের ঐতিহ্যবাহী পণ্যের পাশাপাশি উন্নত বিশ্বে ভোক্তাদের চাহিদা নির্ভর শতভাগ রফতানিমুখী পণ্যে উৎপাদনে মনোনিবেশ করতে হবে।

তিনি বলেন, দেশজ কাঁচামাল ব্যবহার করে ভারী শিল্পের পরিপূরক এসএমই শিল্পের জন্য প্রস্তুুত করতে হবে। এসএমই শিল্পের মাধ্যমে অর্থনৈতিক বিকাশ ঘটাতে হবে। কোথায় কোন ধরনের ক্রেতা, কী ধরনের পণ্যে চায়, সেই ধরনের পণ্য আমাদের উৎপাদন করতে হবে। সার্বিকভাবে আমি বলব, এ ক্ষেত্রেও গবেষণার প্রয়োজন রয়েছে। গবেষণাটা একান্তভাবে অপরিহার্য।

প্রধানমন্ত্রী বলেন, এসএমই ফাউন্ডেশন থেকে আমরা লোন সুবিধা দিচ্ছি। এছাড়াও লোনের সুদের হারও কমিয়ে আনার ‍উদ্যোগ নিয়েছি। সেটা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে চাচ্ছি। কাজেই আমাদের উদ্যোক্তারা সহজেউ লোন নিয়ে বিনিয়োগ করতে পারেন। সেই সুবিধা আমরা সৃষ্টি করে দিচ্ছি।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ