লাগামহীন পেঁয়াজের দাম, সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস অবস্থা

রান্না-বান্নার নিত্যপণ্য পেঁয়াজ; যার দাম এখন লাগামহীন। পাইকারি বাজারের সাথে খুচরা বাজারে পেঁয়াজের দরের ফারাক ৪০ টাকা। বেশি দামে পণ্যটি কিনতে গিয়ে, নাভিশ্বাস অবস্থা সাধারণ ক্রেতাদের।

শ্যামবাজার রাজধানীতে পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার হিসেবে পরিচিত। ২২ অক্টোবর এখানে দেশি পেঁয়াজ বিক্রি হয় প্রায় ৮০ টাকা কেজি দরে। ভারতীয় পেঁয়াজ ৮৮ থেকে ৯০ আর মানভেদে মিয়ানমারের পেঁয়াজ ৬০ থেকে ৮২ টাকায়। যদিও, এখানে পণ্যটি স্বল্প পরিমাণে সাধারণ ক্রেতাদের নেয়ার সুযোগ নেই। কারণ বিক্রি হয় বস্তা হিসেবে।

একই সময়ে কারওয়ান বাজারে পাইকারিতে দেশি পেঁয়াজ বিক্রি হয়, শ্যামবাজারের চেয়ে কেজিতে প্রায় ১০ টাকা বেশি দরে। তাও এই দামে কিনতে হলে নিতে হয় কমপক্ষে এক পাল্লা বা ৫ কেজি।

একই বাজারেই শুধু ভেতরে আর বাহির। পাইকারি থেকে খুচরায় এসে দাম বেড়ে যায় আরো দশ টাকা। অর্থাৎ শ্যামবাজারের সাথে রাজধানীর কারওয়ানবাজারে খুচরা বিক্রিতে দামের পার্থক্য দাঁড়ায় কেজিতে প্রায় ২০ টাকা।

এই ক্রেতার মতো ভুক্তভোগী অনেকেই। কারণ রাজধানীর হাতিরপুলসহ বিভিন্ন মহল্লার খুচরা বাজারগুলোতে দাম হাঁকানো হচ্ছে লাগামহীন। মাঝখানে যখন খানিকটা দাম কমেছিল তখনও পূর্ব রাজাবাজার এলাকায় এই ছোট বাজারে পেঁয়াজ বিক্রি হয় কেজি প্রতি ১২০ টাকা কিংবা তারও বেশি। অর্থাৎ পাইকারীর সাথে দামের পার্থক্য কেজিতে কমপক্ষে ৪০ টাকা।

সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ