রাবির চারুকলার ৪০ বছর উদযাপন

 

মারুফ হাসান,রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চারুকলা অনুষদের দুই দিনব্যাপী ৪০ বছর পূর্তি উৎসব শুরু হয়েছে। ২০ ডিসেম্বর (শুক্রবার ) দুপুরে অনুষদ চত্বরে উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক উৎসবের উদ্বোধন করেন।

বেলা ১১টায় চারুকলা মঞ্চে শিক্ষার্থীদের সমবেত সংগীত ও নৃত্য পরিবেশনের মাধ্যমে উৎসব শুরু হয়। এরপর অনুষদের অধিকর্তা অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের শিক্ষক একে মো. ময়নুল ইসলাম শুভেচ্ছা বক্তব্য দেন।

প্রধান অতিথির বক্তব্যে হাসান আজিজুল হক বলেন, ‘আমি, কামাল লোহানীসহ আরও কিছু ব্যক্তি প্রথম থেকেই চারুকলার সঙ্গে যুক্ত। শুরুর দিকে কোথাও বসার জায়গা ছিল না। তখন আর্টস বিল্ডিংয়ে আমার কক্ষে ১০-১২ ছাত্র বসে ক্লাস করত। এখানে অল্প সময়ে সেই ইতিহাস তুলে ধরা সম্ভব নয়।’

এসময় রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষক তরুণ ঘোষ, প্রতিষ্ঠাতা সম্পাদক এমএ কাইয়ূম, বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়া আসন, অনুষদের তিনটি বিভাগের সভাপতি অধ্যাপক সুশান্ত কুমার অধিকারী, সভাপতি অধ্যাপক মো. ফজলুল করিম, অধ্যাপক এসএম জাহিদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

দুপুরে চারুকলা অনুষদ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এরপর চারুকলা চত্বরে প্রাক্তন শিক্ষক, প্রতিষ্ঠাকালীন সংগঠক ও শিল্পী-সাহিত্যিকেরা স্মৃতিচারণ করেন। বিকেলে সাবেক-বর্তমান শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাউল গানের আয়োজন করা হয়।

আজ শনিবার সকালে জাদু প্রদর্শনী, বৃন্দ উপস্থাপন, বর্তমান শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকেলে বাউল গানের মাধ্যমে দুই দিনব্যাপী উৎসব শেষ হবে।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ