রাবির একাদশ সমাবর্তন শনিবার

 

মারুফ হাসান, রাবি প্রতিনিধি :

নানা আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী শনিবার (৩০ নভেম্বর)। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন সাজানো হয়েছে বর্ণিল সাজে।

সমাবর্তনে সভাপতি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ, বিশেষ অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সমাবর্তন বক্তা হিসেবে পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী উপস্থিত থাকবেন বলেও নিশ্চিত করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, এবারের এ সমাবর্তনে অংশগ্রহনের জন্য ৩,৪৩২ জন গ্রাজ্যুয়েট নিবন্ধন করেছে। এর মধ্যে কলা অনুষদের ১০ টি বিষয়ের মোট ৬৬৬ জন, আইন অনুষদের ৮৯ জন, বিজ্ঞান অনুষদের ৮টি বিষয়ের ৩৭৭ জন, বিজনেস স্টাডিস অনুষদের ৪ টি বিষয়ের ৫০৫ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের ৯টি বিষয়ের ৫৮২, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ৬টি বিষয়ের ৩১০ জন, কৃষি অনুষদের ৪টি বিষয়ের ৮৫জন, প্রকৌশল অনুষদের ৫টি বিষয়ের ১৩৫জন, চারুকলা অনুষদের ২টি বিষয়ের ৪৩ জন, বিভিন্ন ইনস্টিটিউট সমূহের ৬ জন গ্রাজুয়েট  স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রির জন্য নিবন্ধন করেছে। এছাড়াও এমবিবিএস ও বিডিএস ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধিত হয়েছে।

এদিকে সমাবর্তনকে ঘিরে নতুন সাজে সেজেছে পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবনের রাস্তা এবং প্রশাসনিক ভবনসহ মিলনায়তন বিভিন্ন একাডেমিক ভবনগুলোতে আলোক সজ্জা করা হয়েছে। বিভিন্ন ভবনে এবং রাস্তায় নতুন করে রং ও আল্পনা আঁকা হয়েছে।

প্রসঙ্গত, রাবির দশম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর। ওইবার উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ঘোষণা দিয়েছিল যে প্রতিবছর সমাবর্তন আয়োজন করা হবে।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ