‘মর্যাদা কেড়ে নেয়ার সিদ্ধান্ত অবৈধ, পরিণতি হবে ভয়াবহ’-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ

কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। তিনি সরকারের এমন সিদ্ধান্তকে আগ্রাসন ও জনগণের আস্থার প্রতি পুরোপুরি বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করেছেন। বলেছেন, সরকার একতরফাভাবে এমন সিদ্ধান্ত ঘোষণা করেছে। এমন সিদ্ধান্ত অবৈধ। এর পরিণতি হবে ভয়াবহ।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ০৫ আগস্ট (সোমবার) পার্লামেন্টে ৩৭০ ধারা বাতিলের ঘোষণা দেন। এ ঘোষণায় জম্মু ও কাশ্মীর থেকে আলাদা করা হয়েছে লাদাখ। বলা হয়েছে, কেন্দ্র শাসিত দুটি ইউনিয়ন হবে ওই অঞ্চল।

এর আগে জম্মু ও কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ সহ বেশ কয়েকজন শীর্ষ স্থানীয় রাজনীতিককে গৃহবন্দি করে সরকার।

সেখান থেকে এক বিবৃতিতে প্রতিক্রিয়া দিয়েছেন ওমর আবদুল্লাহ। তিনি বলেছেন, ভারত সরকারের একতরফা ও হতাশাজনক সিদ্ধান্তে জম্মু ও কাশ্মিরের জনগণের আস্থার সঙ্গে পুরোপুরি বিশ্বাসঘাতকতা। ১৯৪৭ সালে দেশ ভাগের পর এই রাজ্য ভারতের অংশ হিসেবে স্বীকৃত হয়। কিন্তু সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তার পরিণতি হবে সুদূরপ্রসারি ও ভয়াবহ। তারা রাজ্যের জনগণের বিরুদ্ধে আগ্রাসন চালিয়েছে। রোববার শ্রীনগরে সর্বদলীয় বৈঠকে এ সম্পর্কে সতর্ক করা হয়েছিল।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ