বিখ্যাত চিত্রশিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্ক ময়মনসিংহে

আলমগীর সরকার :
বিখ্যাত চিত্রশিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিনের চিত্রকর্মগুলো সংরক্ষিত আছে ময়মনসিংহ শহরের বুক চিড়ে বয়ে চলা ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত সাহেব কোয়ার্টার নলিনী রঞ্জন সরকারের বাড়িতে। ময়মনসিংহ সার্কিট হাউজ সংলগ্ন শিল্পাচার্য জয়নুল আবেদীন মিউজিয়াম এলাকায় বাঁধ দিয়ে একটি পার্ক নির্মাণ করা হয়েছে। আর এই পার্কটিই শিল্পাচার্য জয়নুল আবেদীন পার্ক (Shilpacharya Zainul Abedin Park) নামে পরিচিত।
জয়নুল আবেদিন পার্কে আছে দৃষ্টিনন্দন ফোয়ারা, দোলনা, ট্রেন, ম্যাজিক নৌকা, মিনি চিড়িয়াখানা, বৈশাখী মঞ্চ, ঘোড়ার গাড়ি, চরকি, জেলা প্রশাসকের বাড়ি এবং বেশকিছু খাবারের দোকান। আর নদীতে ঘুরে বেড়ানোর জন্য রয়েছে সারি সারি নৌকা। একদিকে যেমন জয়নুল আবেদীন সংগ্রহশালার বিখ্যাত সব ছবি দেখার সুযোগ মিলে অন্যদিকে সবুজ প্রাকৃতিক পরিবেশের মুগ্ধতায় কিছুটা সময় কাটানো যায়।
কিভাবে যাবেন:
ঢাকা থেকে ময়মনসিংহ আসতে ৩ ঘন্টার মত সময় লাগে । রাজধানী ঢাকার মহাখালী এনা, সৌখিন বাস সার্ভিস সহ আরও বেশকিছু বাস ঢাকা টু ময়মনসিংহ রুটে চলাচল করে। এছাড়া ঢাকা হতে প্রতিদিন ৭টি আন্তনগর এবং মেইল ট্রেন ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যায়। তারপর ময়মনসিংহ রেলওয়ে ষ্টেশন বা বাস স্টপ থেকে রিকশা যোগে সহজেই শিল্পাচার্য জয়নুল আবেদীন পার্কে যাওয়া যায়।
প্রবেশ টিকেট মূল্য:
শিল্পাচার্য জয়নুল আবেদীন পার্কে প্রবেশ করতে কোন প্রবেশ ফি দিতে হয় না। তবে মিউজিয়ামে প্রবেশের জন্য প্রাপ্ত বয়স্কদের ২০ টাকা এবং শিশুদের ১০ টাকা দিয়ে টিকেট সংগ্রহ করতে হয়।  শনিবার থেকে বুধবার প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এবং শুক্রবার বিকেল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মিউজিয়ামটি খোলা থাকে।  মিউজিয়ামের সাপ্তাহিক বন্ধের দিন হল বৃহস্পতিবার।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ