বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা: সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১০ জন সাহিত্যিক

অমর একুশে গ্রন্থমেলা দরজায় কড়া নাড়ছে। গ্রন্থমেলার প্রস্তুতির সঙ্গে সঙ্গে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা এখন অনেকটা নিয়মে পরিণত হয়েছে। সাহিত্যের সঙ্গে যাঁরা জড়িত কিংবা খোঁজখবর রাখেন, তাঁরা অপেক্ষায় থাকেন কে বা কারা পাচ্ছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। আপাতত সেই অপেক্ষার পালা শেষ হলো আজ বিকেলে।

এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১০ জন সাহিত্যিক। পুরস্কারপ্রাপ্ত লেখকেরা হলেন: কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধে স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় রফিকুল ইসলাম, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনিতে ফারুক মঈনউদ্দীন, নাটকে রতন সিদ্দিকী, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়া।

২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লেখকদের হাতে পুরস্কার তুলে দেবেন। পুরস্কার হিসেবে ৩ লাখ টাকা, সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আজ বৃহস্পতিবার বিকেলে সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯ ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, একাডেমির পরিচালক অপরেশ কুমার ব্যানার্জি, কেএম মুজাহিদুল ইসলাম, জালাল আহমেদ, মোহাম্মদ মিজানুর রহমান, সংস্কৃতি উপবিভাগের উপপরিচালক নূরুন্নাহার খানম, জনসংযোগ বিভাগের কর্মকর্তা কবি পিয়াস মজিদ প্রমুখ।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ