বাংলাদেশ মানবাধিকার রক্ষার উত্তম রোল মডেল- অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন

 

 

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চাপ্টারের প্রেসিডেন্ট শেখ সালাহউদ্দিন আহমেদ বলেছেন, মানবাধিকার রক্ষায় বাংলাদেশ এখন উত্তম রোল মডেল।

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবাধিকার সুরক্ষার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় না দিলে মিয়ানমারে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় গণহত্যার ঘটনা ঘটত।

বুধবার রাতে রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রিম কোর্ট চাপ্টারের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মানবাধিকারের মূল বিষয়ই হল মৌলিক অধিকারের নিশ্চয়তা দেয়া। প্রত্যেককে জীবনের নিশ্চয়তা দিতে হবে। চিকিৎসা খাওয়া-দাওয়া, চলাফেরা ও কাজের নিশ্চয়তা দিতে হবে। বস্ত্র ও বাসস্থানের ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, যে কোন জায়গায় মানবাধিকারের লঙ্ঘনের ঘটনা ঘটলে আইনজীবীদের ভূমিকা রাখার সুযোগ থাকে।

প্রধান অতিথি আরও বলেন, মানবাধিকার লঙ্ঘনের শিকার অসহায় ও দুর্বল মানুষের পাশে দাঁড়াতে সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের নেতৃবৃন্দের এগিয়ে আসার আহবান জানান। তিনি মাদকমুক্ত, দুর্নীতিমুক্ত, নারীর প্রতি সহিংসতা রোধ ও সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে সবাইকে কাজ করার আহবান জানান।

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রিম কোর্ট চাপ্টারের সভাপতি অ্যাডভোকেট শাহ আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের ন্যাশনাল চাপ্টারের জেনারেল সেক্রেটারি ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান। সভা পরিচালনা করেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রিম কোর্ট চাপ্টারের সেক্রেটারি অ্যাডভোকেট সিরাজুল হক স্বপন।

আরও বক্তব্য রাখেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের ন্যশনাল চাপ্টারের ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. গিয়াস উদ্দিন, অ্যাডভোকেট জেসমিন সুলতানা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট শেখ সিরাজুল ইসলাম, অ্যাডভোকেট হুমায়ুন কবির, অ্যাডভোকেট মনিরুল ইসলাম আকাশ , সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রীম কোট চাপ্টারের সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট ড. ইকবাল করিম ও শামিম সরদার, সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরাম ( SA LF) ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. জগলুল কবির ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ, যুগ্ম সাধারন সম্পাদক অ্যাডভোকেট জুয়েল আহমেদ, অ্যাডভোকেট হাজেরা বেগম আজরা, ডক্টর নূরুন্নাহার আক্তার, অ্যাডভোকেট মো. আলমগীর খান, অ্যাডভোকেট সুহেল ইসলাম খান, অ্যাডভোকেট ফিরোজুল ইসলাম ফিরোজ, মহিলা সম্পাদিকা অ্যাডভোকেট তাছলিমা ইয়াসমিন দিপা ও নির্বাহী কমিটির সিনিয়র সদস্য সুরাইয়া বেগম এবং সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের ঢাকা বারের সভাপতি অ্যাডভোকেট মো. আইয়ুবুর রহমান ও সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম মোল্লা।

অনুষ্ঠানে অতিথি হিসাবে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও সুপ্রীম কোর্টের সাবেক সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট আবদুন নূর দুলাল ও সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ