বই মেলায় সাহিত্যের বই নিয়ে আসলেন জাহিদুল ইসলাম।

পদার্থবিজ্ঞানের মেধাকে কাজে লাগিয়ে বই মেলায় সাহিত্যের বই নিয়ে আসলেন পদার্থবিজ্ঞানের মেধাবী ছাত্র জাহিদুল ইসলাম এর’ ভিনদেশী তারা’।

বইমেলা সেই তো বই এর সাগর। সেখানে শুধু বইয়ের সমাহার।মাঝেমাঝে দেখা মিলে কবি,সাহিত্যিক, দার্শনিক,শিক্ষাবিদ, নাট্যকার,গায়ক,ও সুরকার দেরও।সব ধরনের শ্রেণী পেশার মানুষের পদচারণায় মুখরিত গ্রন্থ মেলা।মেলার লেকের পাশেই
দেখা হলো “ভিনদেশী তারা” বই এর লেখক জাহিদুল ইসলাম এর সাথে।
বইয়ে পাঠকদের জন্য কি রয়েছে জানাতে চাইলে তিনি বলেন-এই বইটিকে দুইটি ভাগে ভাগ করা হয়েছে।একভাগে সমসাময়িক ছাত্র আন্দোলনের বিষয় তুলে ধরা হয়েছে বিশেষ করে কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন, সাত কলেজের আন্দোলনে সিদ্দিকের  আর্তনাদ, ধর্ষিতা বোনের কান্না, ছাত্র সমাজের প্রতি নুর,রাশেদদের আহ্বান এবং জাতীয় রাজনৈতিক নেতৃত্বের কথা তুলে ধরা হয়েছে।অন্য অংশে বিভিন্ন প্রেম, বিরহ,প্রকৃতি  প্রেম, তুলে ধরা হয়েছে যেটা  বাংলার কালচারের সাথে যায়।
পাঠকদের কেমন সাড়া পেয়েছেন জানতে চাইলে বলেন, পাঠকদের যথেষ্ট সাড়া পেয়েছি।ঢাকার বাহিরে এই বই এর চাহিদা রয়েছে। আমি কুড়িয়ারের মাধ্যমে বই পাঠকদের কাছে পাঠানোর চেষ্টা  করছি।
সব চেয়ে বিস্মকর বিষয় হলো এই বই এর উপরের কাভার পৃষ্টা।
বইয়ের উপরের পৃষ্টা সম্পর্কে জানাতে চাওয়া হলে বলেন,কাভার পৃষ্টার প্রত্যেকটা বিষয়ই এক একটা অর্থ প্রকাশ করে।
বইয়ের নাম কেন এই রকম হয়েছে
তিনি বলেন,কখন কার সাথে কার মনের মিল হবে সেটা কখনো জানা যায় না।তাই নানান সময়ে নানান মানুষদের সাথে ভালোলাগা থাকে আবার জীবনের দাগিদে সেই মানুষগুলোকে বিদায় দিতে হয়, বিদায় দিলেও থেকে যায় হৃদয় মন্দিরে সে কারণেই ভিনদেশি তারা নামকরণ।
উল্লেখ্য যে, বইটি সোহরাওয়ার্দী উদ্যানে ৫৬৬ নম্বর  স্টলে আলোকায়ন প্রকাশনিতে পাওয়া যাচ্ছে।বইটির গায়ের মূল্য ধরা হয়েছে ১৬০টাকা তবে বিক্রয় মূল্য ১০০ টাকা।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ