প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী

রাকিব হোসেন ,ক্যাম্পাস প্রতিনিধি :
প্রধানমন্ত্রীর স্বর্ণপদক-২০১৮ পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী। প্রতিটি অনুষদের সর্বোচ্চ ফলাফলধারীরা পেয়েছেন এ পদক।
বুধবার (২৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ স্বর্ণপদক গ্রহণ করেন। প্রধানমন্ত্রী স্বর্ণপদক অনুষ্ঠানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন -উর – রশিদ আসকারী। তিনি অনুষ্ঠান শেষে স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।
স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদভুক্ত দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের জাকারিয়া রহমান, কলা অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগের জাহিদুল ইসলাম, আইন অনুষদভুক্ত আইন বিভাগের লাবনী আখতার, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগের আলমগীর হোসেন।
এছাড়াও ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ফিনান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শাহবুব ইসলাম, বিজ্ঞান অনুষদভুক্ত পরিসংখ্যান বিভাগের শাহরিয়ার মোর্শেদ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ইমরান হোসেন ভুঁইয়া, জীব বিজ্ঞান অনুষদভুক্ত ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের নাজনিন আক্তার।
 বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রকাশিত এক তালিকায় এ তথ্য জানা যায়। ইউজিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এবছর দেশের ৩৬ টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে সর্বোচ্চ নম্বর/সিজিপিএ অর্জনকারী ১৭২ জন শিক্ষার্থী (৮৮ জন ছাত্রী ও ৮৪ জন ছাত্র) ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেয়েছে।
 উল্লেখ্য, প্রধানমন্ত্রী স্বর্ণপদক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদের স্নাতক (সম্মান) শ্রেণির সর্বোচ্চ ফলাফলধারীদের প্রদান করা হয়। যেসব বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি প্রদান করা হয়না সেগুলোতে স্নাতোকোত্তর ডিগ্রির ফলাফলের ভিত্তিতে প্রদান করা হয়। যদি কারো ফলাফল সমান হয়ে যায়। তবে এসএসসি/এইচইসসি ফলাফলের ভিত্তিতে এটি প্রদান করা।দেশের বিশ্ববিদ্যালয়সমূহের কৃতি শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যয়নে উৎসাহ প্রদানের জন্য ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করে।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ