প্রত্যেক বিভাগেই হবে আন্তর্জাতিক মানের ফুটবল স্টেডিয়াম : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির কাছে বিগত ৪ বছরের ফুটবলীয় কার্যক্রম উপস্থাপন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বাফুফে সভাপতি জানিয়েছেন ফেডারেশনের পক্ষ থেকে মন্ত্রণালয়ের কাছে আলাদাভাবে কিছুই চাওয়া হয়নি। তবে ক্রীড়া প্রতিমন্ত্রী জানান, পর্যায়ক্রমে দেশের প্রতিটি বিভাগীয় শহরে অন্তত ১টি করে আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়াম তৈরি করা হবে। যার প্রথমটা হচ্ছে সমুদ্র সৈকত কক্সবাজারে।

কোন গতিতে চলছে দেশের ফুটবল। বাফুফের কর্তারা কি ভাবে সাজাচ্ছেন তাদের ভবিষ্যৎ পরিকল্পনা। ফুটবলের সাফল্য আসবে কিসে, কিংবা কারণ কি ব্যর্থতার? জরুরি এক সভায় ফেডারেশনের কাছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির তাই জানতে চাওয়া।

বয়স ভিত্তিক কিংবা জাতীয় দল। সামনে ব্যস্ত শিডিউল দেশের ফুটবলে। তাইতো আলোচনায় ঘুরে ফিরেই আসলো বিশ্বকাপের বাছাইয়ে কেমন করবে বাংলাদেশ। বাফুফে কর্তারা বুনছেন স্বপ্নজাল। ইতিবাচক পরামর্শ আসলো মন্ত্রণালয়ের কাছ থেকেও।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, বিশ্বকাপ বাছাইকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। ফুটবল ফেডারেশন যেভাবে তাদের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে, তাতে আশা করি ভালো ফলাফলই আসবে।

সিদ্ধান্ত না আসলেও সভায় ইতিবাচক অগ্রগতি হয়েছে অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের’ থাইল্যান্ডের টুর্নামেন্টকে সামনে রেখে ইংল্যান্ডে ক্যাম্পের বিষয়ে। প্রতিমন্ত্রী জানান, আর্থিক সমস্যা সমাধানে ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছেন তারা।

ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘ফুটবল ফেডারেশনের একটা মেইল পেয়েছি আর্থিক বরাদ্দ প্রসঙ্গে। এ বিষয়ে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক করা হবে।’

এদিকে দেশের ঘরোয়া ফুটবলের কার্যক্রমকে আরো বেগবান করতে বাফুফের চাওয়াতেই, প্রতিটি বিভাগে অন্তত ১টি আন্তর্জাতিক মানের ফুটবল স্টেডিয়াম তৈরির পরিকল্পনা করছে ক্রীড়া মন্ত্রণালয়। ইতোমধ্যে চট্টগ্রাম অঞ্চলের ভেন্যু কক্সবাজারে চূড়ান্ত হয়েছে স্থান। কাজ শুরু হবে এবছরই।

জাহিদ আহসান রাসেল বলেন, ‘কক্সবাজারে একটি পূর্ণাঙ্গ ক্রিকেট স্টেডিয়াম এবং একটি আন্তর্জাতিক মানের ফুটবল স্টেডিয়াম নির্মাণ করা হবে।’

সঙ্গে ফুটবলকে গতিশীল করতে বাফুফে যে ফুটবলীয় ক্যালেন্ডার ঘোষণা করে, সে তারিখে যাতে পরিবর্তিত করা না হয় সে ব্যাপরেও ফেডারেশনকে সচেতন থাকার পরামর্শ মন্ত্রণালয়ের।

 

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ