ডেঙ্গু পরীক্ষার সর্বোচ্চ খরচ ৫০০ টাকা নির্ধারণ

নতুন নতুন জেলায় ছড়াচ্ছে, ডেঙ্গু জ্বর। এই পরিস্থিতিতে বিশেষায়িত সব হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ অধিদপ্তর। একই সাথে পরীক্ষার খরচ বেধে দেয়া হয়েছে। প্রতিটি পরীক্ষার সর্বোচ্চ খরচ ধরা হয়েছে ৫০০ টাকা।

২৮ জুলাই (রবিবার) বিকেলে মহাখালি স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলনে এসব জানান, প্রতিষ্ঠানটির মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।

একই সাথে সব সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে হেলপ ডেস্ক খোলা হবে বলেও জানান তিনি। তিনি বলেন, ডেঙ্গু চিকিৎসায় নতুন করে গাইডলাইন তৈরি করা হচ্ছে।

এদিকে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে অন্তত ৩০ জন চিকিৎসক ও নার্স ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এছাড়া হাসপাতালে চিকিৎসা চলছে আরো ২শ জনের।

রংপুরেই ডেঙ্গু আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে। এছাড়া, গত ১৯ জুলাই থেকে এ পর্যন্ত রংপুর মেডিকেলে ভর্তি হয়েছেন ২৯ জন।

কিশোরগঞ্জে গত এক সপ্তাহে শনাক্ত হয়েছে, ৬৫ রোগী। জেলা সিভিল সার্জন জানান, এরমধ্যে এখনও ৩০ জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

বরিশাল মেডিকেলে ভর্তি হয়েছেন ২৫ জন। বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিকেলে নতুন করে ভর্তি হয়েছেন ৪ জন। এ নিয়ে মোট ভর্তি রয়েছেন ৩৩ জন। এজন্য ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ড ও মেডিকেল টিম গঠন করা হয়েছে। এক সপ্তাহে রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ জনে।

রাজশাহী মেডিকেলে এ পর্যন্ত ভর্তি হয়েছেন ২৪জন। এছাড়া চাঁদপুরে ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৮জন।

এদিকে গতকাল ২৭ জুলাই (শনিবার)  স্বাস্থ্য অধিদপ্তরের জানান, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬৮৩ জন। আর গত জানুয়ারি থেকে এ পর্যন্ত সারা দেশে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১০ হাজার যা গত ১৮ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, জানুয়ারি থেকে শনিবার পর্যন্ত সারা দেশে ১০ হাজার ৫২৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন যা গত ১৮ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

২০০০ সাল: আক্রান্ত ৫,৫৫১ জন; মৃত্যু : ৯৩
২০০১ সাল: আক্রান্ত ২,৪৩০ জন মৃত্যু: ৪৪
২০০২ সাল: আক্রান্ত ৬,২৩২ জন মৃত্যু: ৫৮
২০০৩ সাল: আক্রান্ত ৪৮৬ জন মৃত্যু: ১০
২০০৪ সাল: আক্রান্ত ৩,৪৩৪ মৃত্যু: ১৩

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ