টাঙ্গাইলের কালিহাতীতে বিনামুল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত

তারিকুল ইসলাম তাহের, টাঙ্গাইল প্রতিনিধি :

মানবিক সাহায্য সংস্থা’র আই কেয়ার প্রজেক্টের আয়োজনে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির জন্য টাঙ্গাইলে দিনব্যাপী বিনামুল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে।

৩১ আগস্ট (শনিবার) কালিহাতী উপজেলার এলেঙ্গা উচ্চ বিদ্যালয়ে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আর্থিক ও অধ্যাপক এম এ. মতিন মেমোরিয়াল বিএনএসবি বেজ চক্ষু হাসপাতালের সহায়তায় এই চক্ষু শিবির বায়স্তবায়ন করা হয়।
এই চক্ষু শিবিরে বিনামুল্যে ৭০০ জন সুবিধা বঞ্চিত চক্ষু রোগীর চোখ পরীক্ষা করানো হয়েছে। এদের মধ্যে ১৪৫জন রোগীকে বিনামূল্যে চশমা দেয়া হয়েছে এবং ১০০জনকে ছানি রোগী সনাক্ত করা হয়েছে। সনাক্তকৃত ছানী রোগীদের বিনামূল্যে ছানী অপরারেশন করা হবে। এই চক্ষু শিবিরে চক্ষু চিকিৎসা সেবার পাশাপাশি চোখের স্বাস্থ্যর যত্ম বিষয়ক সচেতনতামুলক সেশন পরিচালনা করা হয়েছে। যেখানে চোখের যত্ম বিষয়ক ফ্লায়ারস, লিফলেট বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- মানবিক সাহায্য সংস্থার সভাপতি ফিরোজ এম হাসান, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের গ্রুপ চীফ কমিউনিকেশন অফিসার আজম খান, মানবিক সাহায্য সংস্থার উপদেষ্টা তারিকুল গনি, এলেঙ্গা উচ্চ বিদ্যালয়ের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা ও অ্যাডভোকেসী মিডিয়া এন্ড কমিউনিকেশন এর সহকারী পরিচালক আক্তারী আসফ স্বপনা রেজা সহ অন্যান্যরা।

উল্লেখ্য, মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রজেক্ট বাংলাদেশে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করে যাচ্ছে। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত মোট ৭৭ হাজার ১০৮জন সুবিধাবঞ্চিত ব্যক্তি চোখের চিকিৎসা সেবা পেয়েছেন। যার মধ্যে ১০৫টি সাধারণ চক্ষু শিবিরের মাধ্যমে ৫২ হাজার ২৩৪ জন, ৬১টি সাইট টেস্টিং প্রোগ্রামের মাধ্যমে ১৯ হাজার ২২৬জন সুবিধা বঞ্চিত শিক্ষার্থী, ইন্ডাষ্ট্রিয়াল সাইট টেস্টিং প্রোগ্রামের মাধ্যমে ৪টি পোশাক শিল্প কারখানার ৫ হাজার ১০৪জন শ্রমিক-কর্মচারী এবং সুস্থ্য চোখ নিরাপদ সড়ক প্রোগ্রামের ২টি টার্মিনালের ৫৪৪ জনকে পরিবহন চালকের চোখের চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ