জলবায়ু পরিবর্তন ঝুকিঁ মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহনের দাবীতে মনপুরায়-‘ক্লাইমেট স্ট্রাইক

ইমতিয়াজুর রহমান, ভোলা প্রতিনিধি : 

এই পৃথিবীকে শিশুর বাসযোগ্য ও নিরাপদ রাখার জন্য এবার  ভোলার  দ্বীপ উপজেলার মনপুরার শিশুরা  ক্লাশ বর্জন করে রাস্তায় নেমে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে। বৃহস্পতিবার (২৬সেপ্টেম্বর)জলবায়ু পরিবর্তন ঝুকিঁ মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহনের দাবী নিয়ে  মনপুরায়-‘ক্লাইমেট স্ট্রাইক পালন করে।

“গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক উইক” বা “বৈশ্বিক জলবায়ু অবরোধ সপ্তাহ” উপলক্ষ্যে ইয়ুথ পাওয়ার মনপুরা, কিশোর-কিশোরী ক্লাব,ইযুথ নেট,রেড ক্রিসেন্ট,মনপুরা ব্লাড ডোনেশন ক্লাবসহ  প্রায় ১০ টি সামাজিক সংগঠন ও বিভিন্ন স্কুল এর শিক্ষার্থীরা এই কর্মসূচী পালন করে থাকে। দুপুরে মনপুরা ফকিরহাট বাজেরে শোভাযাত্রা ও সড়ক অবোরধ করে এসময় শিক্ষার্থীরা মানববন্ধন করে।

কর্মসূচীতে বিভিন্ন সংগঠনের নেতৃবিন্দ,শিক্ষক,এনজিও কর্মী,শিক্ষার্থীরা অংশ নেয়। গ্লেবাল ক্লাইমেট স্ট্রাইক অরগানাইজিং গ্রুপ এই কর্মসূচীর আয়োজন করে। এসময় অংশ গ্রহনকারী শিশুরা বিভিন্ন ব্যানার ফেস্টুল নিয়ে অংশ গ্রহন করে থাকে।

এতে লেখা ছিল পরিবেশ রক্ষায় গাছ লাগান,নদী ভাঙ্গন থেকে মুক্তি চাই, বেড়িঁবাধে গাছ নাই বাঁধ বলে গাঙ্গে যাই,জলবায়ু পরিবর্তনের হাত থেকে আমাদের ভবিষ্যৎকে রক্ষা করার আহবান জানায়।

এসময় বক্তব্য রাখেন ফয়েজ উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: বারিক ও গ্লেবাল ক্লাইমেট স্ট্রাইক অরগানাইজিং গ্রুপ এর মনপুরা উপজেলার সম্মনয়কারী আবিদ হাসান রাজু প্রমুখ।

পরে স্কুল প্রঙ্গনে শিক্ষার্থী নিরাপদ ভবিষ্যৎতের জন্য বৃক্ষ রোপন কর্মসূচী পালন করেন।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ