জলবায়ু পরিবর্তনের প্রভাবের হাত থেকে রক্ষার দাবিতে ভোলায় রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা

 

জলবায়ু পরিবর্তনের প্রভাবের হাত থেকে বিশ্বকে রক্ষার দাবীতে নানা কর্মসূচী পালন করেছে ভোলার বিভিন্ন স্কুল,কলেজ ও সামাজিক সংগঠন শিশু-কিশোর যুবরা । শুধু বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে নয়,দেশের পরিবেশ দূষণের বিরুদ্ধেও কঠোর দাবি জানান তারা।

রবিবার সকালে ভোলার ১২ টি সামাজিক সংগঠন ও স্কুল কলেজের শিক্ষার্থীরা গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক উইক এর কর্মসূচীর অংশ হিসাবে দিনটি উদযাপন করে। সকালে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড ব্যানার নিয়ে পৃথিবীকে বাঁচানোর দাবী নিয়ে ক্লাস বর্জন করে রাস্তায় নেমে আসে।

পরে জেলা প্রশাসক কার্যলয়ের সামনে থেকে বনার্ঢ্য একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিন করে প্রেস কাবের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে একত্বতা প্রকাশ করেন জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক।

পরে প্রেস কাব প্রাঙ্গনে “পৃথিবী বাঁচলে ভবিষ্যৎ বাঁচবে” এই দাবী নিয়ে সড়কে অবস্থান কর্মসূচী পালন করে কয়েক শতাধিক শিক্ষার্থী ও যুবরা। পরে জলবায়ু পরিবর্তনে সবাইকে সচেতনতা রোধে পথনাটক অনুষ্ঠিত হয়।

স্কুলের শিক্ষার্থীরা বলেন, আমি এই বিক্ষোভে অংশ নিয়েছি পৃথিবী এবং আমার দেশের সুন্দর পরিবেশের জন্য। আমি চাই আমাদের বাংলাদেশ হয়ে উঠুক সুন্দর এবং শীতল। তারা আরো বলেন, জীবাশ্ম-ভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধ করা হোক এবং জলবায়ু পরিবর্তনের থেকে মানুষকে রক্ষা করা হোক। এই পৃথিবীকে বাসযোগ্য পরিবেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানায়।

২০ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত শিশুদের বিশ্ব জলবায়ু সপ্তাহ এর কর্মসূচি পালন করা হবে।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ