কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নেবে না জাবি

 

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে ইউজিসির কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ধারণাটি ‘জটিল’ ও ‘অস্পষ্ট’ হওয়ায় এতে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। একই মত দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ও (রাবি)।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে গত বুধবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্তের কথা জানায়।

বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করে এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৯। এগুলোতে প্রথম বর্ষে ভর্তির আসন রয়েছে প্রায় ৬০ হাজার। এর বিপরীতে ভর্তি পরীক্ষা দেন কয়েক লাখ শিক্ষার্থী। শিক্ষার্থীদের ভোগান্তি ও আর্থিক খরচ কমাতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর এ বছর থেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় ইউজিসি। নতুন পদ্ধতিতে কলা, বিজ্ঞান ও বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য তিনটি ভর্তি পরীক্ষা নেওয়া হবে। কিন্তু শুরু থেকেই এ নিয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল বুয়েট এবং ৭৩-এর আদেশে চলা স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়। সবশেষে স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়ই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্তের কথা জানাল।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ