করোনা সংকট মোকাবেলায় রাষ্ট্রের সত্যিকারের দর্পণ গণমাধ্যম

 

গণমাধ্যমে কর্মরত সহকর্মীদের প্রতি খোলা চিঠি:

প্রিয় সহকর্মীগণ,
মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এর ভয়াবহতায় সংকটাপন্ন বর্তমান বিশ্ব। ইতোমধ্যেই বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে এই সংক্রামক ভাইরাস। বিশেষজ্ঞরা- ছোঁয়াচে এ করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য যেসব মতামত প্রকাশ করেছেন তা কমবেশী সবাই অবগত। কিন্তু, আমরা (গণমাধ্যকর্মী) এমন একটি পেশায় নিয়োজিত যে, ইচ্ছে করলেও ঘরে বসে থাকতে পারিনা বা ঘরে বসে থাকা আমাদের পক্ষে সম্ভব নয়। পেশাগত দায়িত্বের প্রতি যেমন আমরা শ্রদ্ধাশীল, তেমনি মানবতার প্রতি আমরা দায়বদ্ধ। তাই, যেকোন প্রতিকুল পরিবেশের মাঝেও জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে আমাদের ।

কিন্তু, বর্তমানে এমন একটি পরিস্থিতিতে দায়িত্ব পালন করতে হচ্ছে- যে পরিস্থিতি সম্পর্কে আমাদের অতীত কোনো অভিজ্ঞতা নেই। যে কারণে বর্তমানে সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মাঝে দায়িত্ব পালন করছি আমরা। এটা যেকোন সময় যে কারো জীবন যেমন বিপন্ন হবার কারণ হতে পারে, তেমনি পরিবার এবং সমাজও হতে পারে বিপদাপন্ন।

তাই, বর্তমান পরিস্থিতির মাঝে দায়িত্ব পালনের সময় আমাদেরকে অবশ্যই প্রথমে নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) সহ আক্রান্ত হওয়া থেকে যতটুকু সম্ভব সুরক্ষা অবশ্যই গ্রহণ করতে হবে। নিজেরা বাঁচতে এবং মানুষকে বাঁচাতে সচেতনতা সৃষ্টির মুখ্য ভূমিকা পালন করতে হবে আমাদেরকেই। এখনও আমরা মানুষের কাছে সর্বোচ্চ বিশ্বাসযোগ্য।

করোনা ভাইরাস (কোভিড-১৯) সংকট মোকাবেলায় আমাদেরকে হতে হবে রাষ্ট্রের সত্যিকারের দর্পণ।

নিজের সুরক্ষার পাশাপাশি পরিবারের সদস্যদের সুরক্ষার বিষয়েও সতর্ক থাকতে হবে। আমাদের সুরক্ষার উপরই অনেকক্ষেত্রে নির্ভর করবে আমাদের পরিবারের সুরক্ষা। করোনা ভাইরাস মোকাবেলায় এখনও প্রতিরোধের প্রচেষ্টা ছাড়া বিকল্প নেই।  মহান সৃষ্টিকর্তার কৃপায় কোভিড-১৯ এর যুদ্ধে মানুষই জয়ী হবে, করোনা ভাইরাস পরাজিত হবে একদিন, ইনশাআল্লাহ

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, সারাক্ষণ-প্রতিদিন-আজীবন।

 

লেখক:
এম.এ.রশিদ
ভিডিও সম্পাদক- দুরন্ত টিভি।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ