করোনা ভাইরাসে বিপর্যয়ের মুখে দেশের গার্মেন্টস সেক্টর

করোনা ভাইরাসের প্রভাবে বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে দেশের গার্মেন্টস সেক্টর। হ্রাস পেয়েছে চীন থেকে আসা পণ্যবাহী জাহাজের। কারণ বাংলাদেশের প্রায় সব কাঁচামালই আসে চীন থেকে। ফলে দেশের ৮০ ভাগ গার্মেন্টস বন্ধ হবার আশঙ্কা করছেন, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের পরিচালক এস এস আবু তৈয়ব।

এই ব্যবসায়ী নেতা জানান, এভাবে চলতে থাকলে মার্চ মাসের পর থেকে দেশের ৮০ শতাংশ গার্মেন্টস বন্ধ হয়ে যাবে। কারণ বাংলাদেশের প্রায় সব কাঁচামালই চীন থেকে আসে। এদিকে, আমদানি-রপ্তানি বাণিজ্য প্রায় বন্ধ থাকায় সব চাইনীজ প্রজেক্টগুলো বন্ধ হয়ে গেছে প্রায়।

তিনি আরও বলেন, স্বাভাবিক সময়ে প্রতি মাসে চট্টগ্রাম বন্দরে চীন থেকে সরাসরি ১৫টি জাহাজ এলেও চলতি মাসে এসেছে মাত্র দুটি জাহাজ। চীন থেকে গার্মেন্টেসের কাঁচামাল ছাড়াও চামড়াজাত পণ্য, ঢেউটিন, রড, সিরামিক তৈরির কাঁচামাল আমদানি করা হয়। এমনকি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রেরও মালামালও আসে চীন থেকে।

এদিকে, ঝুঁকি এড়াতে চীন থেকে আসা জাহাজগুলোকে যাত্রা শুরু থেকে ১৪ দিন অতিবাহিত না হলে বন্দরে প্রবেশের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

এছাড়া, অন্যান্য জাহাজগুলোর ক্ষেত্রে বন্দরে প্রবেশের আগে নাবিক এবং ক্রুদের শারীরিক তথ্য বন্দরের কাছে জমা দিতে হচ্ছে শিপিং এজেন্টকে। ফলে অনাগ্রহের সৃষ্টি হচ্ছে ক্রুদের।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ