ইসলামী বিশ্ববিদ্যালয়ে পরিছন্নতা অভিযান চালিয়েছে পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা

রাকিব হোসেন, ক্যাম্পাস প্রতিনিধি:
পরিবেশকে সুন্দর রাখা প্রতিটি মানুষের অপরিহার্য দায়িত্ব। পরিবেশকে সুন্দর না রাখলে সুন্দর মানসিকতার সৃষ্টি হয় না। আমাদের চারপাশ যত সুন্দর হবে আমাদের মন মানসিকতাও তত সুন্দর এবং উন্নত হবে। পরিষ্কার পরিচ্ছন্নতা জীবন ও পরিবেশের জন্য একান্ত দরকার। সুস্থ মন মানসিকতা তৈরির জন্য পরিষ্কার পরিচ্ছন্নতার কোন বিকল্প নাই।
তাই পরিবেশকে সুন্দর রাখতে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে পরিষ্কার পরিছন্নতা অভিযান চালিয়েছে পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা
বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র নজরুল কলাভবনের পাশে তাঁদের সঙ্গে দেখা। ২০-২৫ জন শিক্ষার্থীর একটি দল।  কেউ  ঝাড়ু দিচ্ছেন, কেউবা জমানো ময়লা ব্যাগে ভরছেন। ময়লার ব্যাগ সরিয়ে নেওয়ার কাজও করছেন কয়েকজন। বিশেষ কোনো আয়োজন নয়, নয় কোনো বিশেষ দিন। সে জন্যই পরিচ্ছন্নতার কাজ দেখে একটু খটকা লাগল।
এ বিষয়ে শিক্ষর্থীরা বলেন, পরিবেশ ভারসাম্য রক্ষায় পরিষ্কার পরিছন্নতার প্রয়োজন অপরিহার্য। প্রকৃতি  ভারসাম্য রক্ষা করতে এমন ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। তারা বলেন ফ্রেন্ডলি ইকো ক্যাম্পাস প্রজেক্টের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়েছে। এ প্রজেক্ট বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে এ পরিছন্নতা অভিযান চালায়।
জানা যায়, তারা ১২ টি দলে বিভক্ত হয়ে পরিষ্কার  পরিছন্নতা অভিযান চালাচ্ছে ক্যাম্পাসে । এতে পরিছন্নতা অভিযানে ১৩০ জন শিক্ষার্থী  অংশ গ্রহণ করেন।
এর আগে বেলা ১০টার সময় এ পরিছন্নতা অভিযানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর  প্রফেসর ড. হারন- উর রশিদ আসকারী। এসময় উপস্থিত ছিলেন প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।
এছাড়া পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তফা কামাল, সহযোগি অধ্যাপক বিপুল রয়, মোহাম্মাদ ইনজামুল হক এবং মোহাম্মাদ আনিসুল উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ