ইসলামী বিশ্ববিদ্যালয়ে নাদানের বিয়ে নাটক মঞ্চস্থ

ক্যাম্পাস প্রতিনিধি- 
ইসলামী বিশ্ববিদ্যালয়ে নবীন বৈজয়ন্তী উৎসব উপলক্ষ্যে  ‘নাদানের বিয়ে’ নাটক মঞ্চস্থ হয়েছে।
মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের থিয়েটারের আয়োজনে বাংলা মঞ্চে নাটকটি অনুষ্ঠিত হয়। নাটকটিতে অভিনয়ের মাধ্যমে সমাজ সচেতনতামূলক বাল্যবিবাহ, যৌতুক প্রথা, অপচিকিৎসার কুফল ফুটিয়ে তোলেন তারা।
নাটকটিতে একটি মানসিক রোগী  নাদানের সাথে এক অপ্রাপ্ত বয়স্ক মেয়ের  বিয়ে হয়। বাল্যবিবাহে  বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়।  বাল্যবিবাহের খেসারত ছেলেমেয়ে উভয়কে দিতে হলেও মেয়েদের জীবনে এর কুফলের পরিধি ও মাত্রা ভয়াবহ এবং বাল্যবিবাহের মধ্য দিয়ে এক ঝুঁকিপূর্ণ ও দুর্দশাগ্রস্ত দাম্পত্য জীবনের দিকে মেয়েশিশু বা কিশােরীকে ঠেলে দেয়া হয়। জীবন সম্পর্কে অনভিজ্ঞ নারী সংসারে নানাভাবে নির্যাতিত হয়। তার শিক্ষা ও দক্ষতা লাভের পথ রুদ্ধ হয়ে যায়।
এছাড়া সমাজে  ওঝা নামের অপচিকিৎসা এখনও সমাজে বিদ্যামান। এই বাল্যবিবাহের ও অপচিকিৎসার কুফল সম্পর্কে  সচেতনায়  নাটকটি পরিবেশিত হয়।
থিয়েটারের সভাপতি এনামুল হকের নির্দেশনায় নাটকটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে নাদান।নাদানের পিতা চরিত্রে বদরুল আামিন পিয়াস, অপ্রাপ্ত বয়স্ক বালিকা চরিত্রে লাবাণ্য। এছাড়া বিভিন্ন চরিত্রে  অভিনয় করেন চাকর চরিত্রে ফাহিম ফয়সাল,  ওঝা চরিত্রে রেজওয়ান আহম্মেদ, কাজী চরিত্রে নাহিদ হোসেন নিশাত।
এর আগে একই মঞ্চে কবিতা আবৃত্তি, নৃত্য, গান পরিবেশিত হয়।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ