ইসলামী বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল লাইব্রেরী অ্যাকসেস সেন্টার চালু  হয়েছে

ক্যাম্পাস প্রতিনিধি: 
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ডিজিটাল লাইব্রেরী অ্যাকসেস সেন্টার চালু  হয়েছে। শনিবার (৭ জানুয়ারি) বেলা এগারটায়  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এর উদ্বোধন করেন।
 জানা যায়, বিশ্ববিদ্যালয়ের খাদেমুল হারামাইন বাদশা ফাহাদ বিন আব্দুল আজিজ কেন্দ্রীয় গ্রন্থকারে থাকা মোট ১ লাখ ৮ হাজার বইয়ের মধ্যে প্রাথমিকভাবে ৫০ হাজার বই ডিজিটাল লাইব্রেরীর আওতায় এসেছে। শিক্ষর্থীরা গ্রন্থাগারে থাকা বইয়ের তথ্য অনলাইনে সার্চ দিয়ে পেতে পারবে।
নির্দিষ্ট বিভাগ বা শিরোনামের বইয়ের ক্ষেত্রে সে বিভাগ বা শিরোনাম লিখে অনুসন্ধান করলে সে বিষয়ে থাকা সব বইয়ের তালিকা ও তথ্য পাওয়া পাওয়া যাবে। এখান থেকে শিক্ষার্থীরা ইস্যু করে সাত দিনের জন্য বইটি নিয়ে যেতে পারবে।
বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারী বলেন, বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকীকরণ করতে হলে জ্ঞান অর্জন ও গবেষণা করতে হবে এবং সেই জ্ঞানকে কাজে লাগিয়ে নতুন জিনিস উদ্ভাবন করতে হবে। লাইব্রেরী এর সহায়ক ভূমিকা পালন করবে। তিনি আরও বকেন, লাইব্রেরীর বইগুলোকে ইবুকে রুপান্তারিত করা হবে তখন বিশ্বের যে কোনও প্রান্ত থেকে বইটি পড়া যাবে।
এসয় উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের  ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মােঃ হারুন-উর-রশিদ আসকারী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাে-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান,   ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তােহা,গ্রন্থকারিক আতাউর রহমান সহ কর্মকর্তারা।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ