ইসলামী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা  

রাকিব হোসেন, ক্যাম্পাস প্রতিনিধি:
একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে শনিবার ( ২১ফেব্রুয়ারি) বেলা  ১টায় আম্রকাননে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
বাংলা বিভাগের সভাপতি ও ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর রশিদ আসকারী,  উপ-উপাচার্য প্রফেসর ড.শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড.সেলিম তােহা, ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফ।
 অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  ইবি বঙ্গবন্ধু চেয়ার ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। তিনি তার  বক্তব্যে  তিনি ভাষা আন্দোলনের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘ বাঙালিরা বাংলা ভাষার জন্য রক্ত দিয়েছে যার পরিপেক্ষিতে ভাষার মর্যাদা রক্ষা করতে সফল হয়েছিল তারা।   আমাদের মাতৃভাষার সার্থকতা হলো সব ছোট ভাষাভাষীদের যেন মূল্যায়ন করি।   একুশ শতকের নাগরিক হিসেবে আমাদের সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ হয়ে মাদক ও জঙ্গীবাদ উপরে ফেলে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করতে হবে।
তিনি আরও বলেন, ‘  বাংলা ভাষাকে মঙ্গল গ্রহে পাঠাতে হলে বাংলা ভাষার পাশাপাশি বিদেশী ভাষাও আয়ত্ব করতে হবে। যে যতবেশি ভাষা আয়ত্ব করতে পারবে পৃথীবির চলার পথ তার জন্য সুগম হবে। আর বিদেশী ভাষা আয়ত্ব করতপ  বাংলা ভাষা কখনো অন্তরায় হয়ে দাড়াঁয় না।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শিরিনা বিথীর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন  সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম বানু, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ এবং পরিবহণ প্রশাসক অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম।
পরে বিকেলে শিক্ষর্থীদের অংশগ্রহণে বাংলা মঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ