ইতালীতে স্টার সানডে উপলক্ষে ২ দিন বিশেষ বন্ধ ঘোষনা

নাজমুল আহসান তুহিন, ইউরোপ:

ইতালী সহ ইউরোপে দেশগুলোতে খৃস্টানদের ধর্মীয় উৎসব স্টার সানডে(পাসকুয়া)অনেক ঝাঁকজমকপূর্ন ভাবে পালিত হয়। এ দিনে প্রত্যেকেই প্রত্যেকেই জন্যবিশেষ কেক ও বাচ্চাদের জন্য ডিম(উওবা) আকৃতির চকলেট সহ বিভিন্ন ধরনের পানীয় উপহার দিয়ে থাকে।কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারনে সারা দেশেজরুরী অবস্থা থাকাতে এ দিনটিকে বিশেষ ডিজিটাল পদ্ধতিতে পালন করা হচ্ছে।

অন্য দিকে করোনা ভাইরাসের সংক্রামন নিয়ন্ত্রনের জন্য সরকারী নির্দেশে আজরবিবার ও আগামী দিন সোমবার পুরো  ইতালীর সকল প্রকার দোকান পাট, সুপারমার্কেট, যানবাহন অফিস আদালত সব কিছু বন্ধ ঘোষনা করা হয়েছে।যাতে কেহ ঘরথেকে বাহির হতে না পারে। এ জন্য আইন শৃংখলা রক্ষা কারী বাহিনী রাস্তায় বিশেষটহল ও চেকিং ব্যবস্থা জোড়দার করেছে। কেউ অমান্য করলে ২০৬ইউরো থেকে৪০০০ ইউরো পর্যন্ত জরিমানার বিধান করেছে।উল্লেখ্য জরুরী অবস্থা চলাকালীনসকল প্রকার খাবার দোকান ও সুপার মার্কেটগুলো খোলা রাখা হয় কিন্তু এ দুদিনেরজন্য সব কিছু বন্ধ ঘোষনা করা হয়েছে।

এ দিকে সরকার বিশেষ লক ডাউনের মেয়াদ আগামী ৩ মে পর্যন্ত বৃদ্ধি করেছে।পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সময় পর্যন্ত সকল জনগনকে ঘরে থাকতে বলাহয়েছে এবং সরকারের সকল বিধিনিষেদ মেনে চলার জন্য নির্দেশ প্রদান করাহয়েছে।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ